শিরোনাম :
৩ ইসলামী ব্যাংকের ঋণ কেলেঙ্কারির অভিযোগ তদন্তের আদেশ বাতিল বিএনপি রাজনীতিতে নতুন কোনো মাত্রা যোগ করতে পারছে না: ওবায়দুল কাদের আফগানিস্তানে এক মসজিদে হামলা, নিহত ৬ ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে বিশুদ্ধ খাবার পানি, স্যালাইন ও গামছা বিতরণ  শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সাথে মতবিনিময় সভা শ্রীবরদীতে তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্যে নামাজ আদায় ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের অব্যাহতি প্রত্যাহার নেত্রকোনার মদনে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মানববন্ধন  ফের বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান রাজীব গণতন্ত্রকে ধ্বংস করতে আওয়ামী সরকারের নীল নকশা থামছে না: রিজভী
পাটকেলঘাটায় পানির লেয়ার নিচে নেমে যাওয়ায় ধান চাষীরা বিপাকে

পাটকেলঘাটায় পানির লেয়ার নিচে নেমে যাওয়ায় ধান চাষীরা বিপাকে

শাহীন বিশ্বাস:
তালা উপজেলার পাটকেলঘাটা সহ আশপাশের এলাকা প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন না হলে আবহাওয়া অনুকূলে থাকলে  এবার ইরি ধানের বাম্পার ফলনের  আশা রয়েছে।
তবে কাঙ্ক্ষিত হারে বৃষ্টি না হওয়াই কিছু এলাকায় আবাদী জমির সেচ পাম্পে পানির উঠছে না। লেয়ার নিচে নেমে যাওয়ার কারণে চাহিদা মত কৃষকেরা পানি পাচ্ছেন না।
একই সাথে উচু জমিতে ধান রোপন কারী চাষীরা বেশি হতাশ হয়ে পড়েছেন।
এ কারণে চলতি মৌসুমে বোরো ইরি ধান উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জনে  ব্যাহত হ‌ওয়ার আশঙ্কা রয়েছে।
পাটকেলঘাটা তৈলকুপী গ্রামের মাছ ও ধান চাষী শহিদুল সরদার(৫৫)  জানান,এ বছর অনাবৃষ্টির কারণে মাছ বড় হয়নি,ঘেরে লোসকান হয়ে গেছে । কয়েক বিঘা জমিতে ইরি ধানের চাষাবাদ করেছি ,কিন্তু পানি লেয়ার অত্যন্ত নিচে নেমে যাওয়ায় মেশিনে ঠিকমতন পানি উঠছে না । এ বছর ধানের অবস্থা কি হবে বলা যাচ্ছে না । একই গ্রামের ক্ষুদ্র ধান চাষী আলাউদ্দিন সরদার ( ৪০ ) জানান , এনজিওর কিস্তির ঋণের টাকা নিয়ে ৩ বিঘা জমিতে ধান চাষ করেছি । সার ওষুধ শ্রমিক মজুরির দাম যেভাবে বেড়েছে তাতে করে ধান যদি হয় তা বাড়ি পর্যন্ত আনতে ( ৫৫) থেকে ৬০ হাজার টাকা প্রায় খরচ দাড়াবে । এ বছর শেচ পাম্পের পানির যে অবস্থা কোনো কারনে যদি ধান না হয় তাহলে ঋণের কিস্তি তো দিতে পারবো না  বরং পরিবার নিয়ে সংসার চালানো মুশকিল হয়ে যাবে ।
একই এলাকার ইরি ধান চাষী শাহাবুদ্দিন বিশ্বাস বলেন। এ বছর ইরি ধানে পানি দেওয়া নিয়ে খুবই চিন্তিত হয়েছি। ইতিমধ্য আমার শেচ মেশিন কয়েক বার নষ্ট হয়ে গেছে এবং পানি উঠা বন্ধ হয়ে গেছে। পার্শ্ববর্তী স্থানে পানি উঠানোর জন্য আরেকটি নতুন বোরিং করা হচ্ছে।এমন অভিযোগ উপজেলার বহু কৃষকের বলে জানা গেছে।
বড় বিলা গ্রামের কৃষক আখতারুজ্জামান  (৩২) জানান দুই বিঘা ৫ কাঠা জমিতে ধান রোপন করেছি এবার ধান গাছের গোড়ায় পচা রোগ লেগেছে ।তিনি আরো জানান কোন কৃষি অফিসার আমাদের পরামর্শ দেয়নি এবং আমরা কোন কৃষি অফিসারদের দেখা পাই না ধান গাছের গোড়া পচা রোধে বিঘা-প্রতি ১০০ গ্রাম র‌ইন পাউডার সহ পচা রোধে লিকুইড সাইকোনাজল ঔষধ ব্যবহার করছি।
উপজেলা কৃষি অধিদপ্তর সূত্র জানায়,
 মৎস্যঘের অধৃষ্যিত  উপজেলার ১২টি ইউনিয়নে এ বছর  ১৯ হাজার ৫ শত ৫৫ হেক্টর জমিতে ইরি ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে । তবে নির্ধারিত লক্ষ্যমাত্রার থেকে বেশি জমিতে আবাদ করা হয়েছে। এ জন্য সরকারী প্রণোদনা  হিসেবে  তিন হাজার ৬ শত সাধারণ কৃষকের মধ্যে উপসী জাতের ব্রি-৬৭, ব্রি-৭৪, ব্রি-৮১, ব্রি-৮৮, ব্রি-৮৯, ব্রি-৯২ ধানের বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার ও তিন হাজার প্রান্তিক চাষীদের  মাঝে ২ কেজি করে হাইব্রিড জাতের ধানের বীজ প্রদান করা  হয়েছে ।উপজেলা কৃষি অফিসার হাজেরা বেগম আরো জানান শেচের বিষয়টা তদারকি করেন বিএডিসি। বিএডিসি কর্মকর্তা মোঃ ইবনে সিনার মুঠোফোনে একাধিক বার ফোন করে সংযোগ স্থাপন করা সম্ভব হয়নি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত